অভ্র ফনেটিক দিয়ে বাংলা লেখা


অভ্র ফনেটিক দিয়ে বাংলা লেখা

অনেকেই উবুন্টু কিংবা মিন্টে অভ্র দিয়ে ফনেটিক বাংলা লিখতে গিয়ে অভ্র ইন্সটল করতে বেশ সমস্যায় পড়ছেন। অথচ উবুন্টু বা মিন্টে অভ্র ইন্সটল করা খুব সহজ। সামান্য কয়েকটা সহজ ধাপ অনুসরণ করে সহজেই অভ্র ইন্সটল করা সম্ভব। তাহলে আসুন আমরা অভ্র ইন্সটল করি।

এই টিউটোরিয়ালে আমি উবুন্টু ১০.০৪ (ল্যুসিড লিংক্স) এ অভ্র ইন্সটলেশান নিয়ে আলোচনা করছি। একই পদ্ধতিতে লিনাক্স মিন্ট ৯ (ইসাডোরা) এ ও অভ্র ইন্সটল করা সম্ভব। অভ্র ইন্সটল করতে নীচের ধাপগুলো অনুসরণ করুনঃ

 

  • Application -> Ubuntu software Center এ গিয়ে scim লিখে সার্চ দিন। নিচের ছবির মত SCIM Input Method Setup পেয়ে যাবেন। সেটা ইন্সটল করুন।

  • এবার এখান থেকে ডেব (.deb) প্যাকেজটা ডাউনলোড করুন। (এক্ষেত্রে আপনার উবুন্টুর রিলিজের সাথে সামঞ্জস্যপূর্ণ সর্বশেষ ভার্সনটি ডাউনলোড করুন। অর্থাৎ অভ্র’র সর্বশেষ ভার্সনে যদি লেখা থাকে scim-avro_0.0.2-1ubuntu9.10_i386.deb, আর আপনার উবুন্টুর ভার্সন হয় ১০.০৪ বা মিন্টের ভার্সন হয় ৯, তবে অনায়াসেই scim-avro_0.0.2-1ubuntu9.10_i386.deb ডাউনলোড করুন।)
  • ডেব প্যাকেজটা ডাবল ক্লিক করে Install Package বাটনে ক্লিক করে ইন্সটল করুন।
  • ইন্সটলেশান হয়ে গেলে Application -> Accessories -> Terminal এ গিয়ে টার্মিনাল খুলুন।
  • এবার টার্মিনালে নীচের কমান্ডটি লিখে Enter চাপুন।
im-switch -c

  • উপরের ছবিটির মত একটা তালিকা পাবেন, সেখান থেকে scim সিলেক্ট করতে হবে। এজন্য scim এর পাশে যে নাম্বারটি পাবেন (আমার ক্ষেত্রে 6) সেটি লিখুন তারপর Enter চাপুন।
  • এরপর আপনাকে হয়তো আরো কিছু প্যাকেজ ইন্সটল করতে বলবে। সেজন্য নীচের মত বার্তা দেখাতে পারেঃ
Please install following packages: "( scim-anthy or scim-canna or scim-chewing or scim-pinyin or scim-hangul or scim-prime or scim-skk or scim-tables-additional or scim-m17n or scim-uim or scim-tables-ja or scim-tables-ko or scim-tables-zh )" .
  • অভ্র ফনেটিকের জন্য বাড়তি আর কিছু ইন্সটল করার দরকার নেই। তাই এ বার্তাটি অনায়াসে উপেক্ষা করে যেতে পারেন।
  • এবার লগআউট করে আবার লগিন করুন অথবা আপনার কম্পিউটার রিস্টার্ট করুন।
  • এবার যেকোন টেক্সট এডিটর (যেমন ওপেন অফিস রাইটার)খুলুন। Ctrl+Space চাপুন, দেখবেন নীচের ছবির মত স্ক্রিনের একদম নীচে ডান কোনায় অভ্র’র একটা বার দেখাচ্ছে।

ব্যস এবার যত্তখুশি বাংলা লিখুন আপনার প্রিয় অভ্র দিয়ে। বাংলা আর ইংলিশের মাঝে সুইচ করতে সবসময় Ctrl+Space ব্যবহার করুন। আর প্রয়োজনে যেকোন সেটিংগস পাল্টাতে System -> Preferences -> SCIM Input Method Setup এ গিয়ে পরিবর্তন করতে পারবেন। নীচে অভ্র ফনেটিকের লেয়াউটের ছবি দিয়ে দিলাম যাতে করে নতুনদের জন্য অভ্র দিয়ে লেখালেখি করাটা সহজ হয়। ছবিটিতে কোনো বাংলা অক্ষর লিখতে কোন কোন ইংলিশ অক্ষর দরকার হবে তার তালিকা দেয়া আছে।

Avro key layout

Advertisements

About nishataboni

i am a teacher of abdul odud shah degree college. i want to creat free blog site.
This entry was posted in সকলফিচার and tagged . Bookmark the permalink.

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s